ঢাকা,মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়া সহ কক্সবাজারে আজ শুরু হয়েছে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক :: সারাদেশের মতো কক্সবাজার জেলায় আজ শুক্রবার ২০ মে থেকে শুরু হয়েছে ছবি সহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। কক্সবাজার জেলায় ২ ধাপে অর্থাৎ প্রতি ধাপে ৪ টি করে উপজেলায় এই হালনাগাদ কার্যক্রম চলবে।

কক্সবাজার জেলা নির্বাচন অফিসার এস.এম শাহাদাত হোসেন চকরিয়া নিউজকে-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, হালনাগাদ কার্যক্রমের প্রথম ধাপে ৪টি উপজেলা যথাক্রমে কুতুবদিয়া, মহেশখালী, চকরিয়া ও রামু উপজেলায় এবং দ্বিতীয় ধাপে যথাক্রমে কক্সবাজার সদর, পেকুয়া, টেকনাফ ও উখিয়া উপজেলায় হালনাগাদ কার্যক্রম চলবে। প্রত্যেক উপজেলায় বর্তমান ভোটার সংখ্যার শতকরা ৭’৫০ ভাগ নতুন ভোটার হতে পারে বলে সংশ্লিষ্ট সুত্র ধারণা করেছেন। জেলায় মোট ৭৭৫ জন তথ্য সংগ্রহকারী এবং ১৭২ জন সুপারভাইজার নিয়োগ দেওয়া হয়েছে।

সুত্র মতে, প্রথম ধাপে ৪ টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে। কুতুবদিয়া উপজেলায় সংগৃহীত তথ্য বিশেষ কমিটি কর্তৃক যাচাই-বাছাই করা হবে ১৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত। রেজিষ্ট্রেশন কেন্দ্রে ছবি নিবন্ধন করা হবে ২৩ জুন থেকে ১৮ জুলাই পর্যন্ত। কুতুবদিয়া উপজেলায় বর্তমানে ভোটার সংখ্যা ৮৮৬২৭ জন। শতকরা ৭’৫০ হিসাবে নতুন ভোটার হতে পারে ৬৬৪৭ জন। কুতুবদিয়া উপজেলায় তথ্য সংগ্রহকারী ৫৪ জন এবং সুপারভাইজার ১৫ জন।

মহেশখালী উপজেলায় সংগৃহীত তথ্য বিশেষ কমিটি কর্তৃক যাচাই-বাছাই করা হবে ১৫ জুন জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত। রেজিষ্ট্রেশন কেন্দ্রে ছবি নিবন্ধন করা হবে ২১ জুলাই থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। মহেশখালী উপজেলায় বর্তমানে ভোটার সংখ্যা ২৩৫৬৯৯ জন। শতকরা ৭’৫০ হিসাবে নতুন ভোটার হতে পারে ১৭৬৭৭ জন। মহেশখালী উপজেলায় তথ্য সংগ্রহকারী ১১০ জন এবং সুপারভাইজার ২২ জন।

চকরিয়া উপজেলায় সংগৃহীত তথ্য বিশেষ কমিটি কর্তৃক যাচাই-বাছাই করা হবে ১৫ জুন জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত। রেজিষ্ট্রেশন কেন্দ্রে ছবি নিবন্ধন করা হবে ২৩ জুন থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত। চকরিয়া উপজেলায় বর্তমানে ভোটার সংখ্যা ৩১২০২৫ জন। শতকরা ৭’৫০ হিসাবে নতুন ভোটার হতে পারে ২৩৪০১ জন। এই উপজেলায় তথ্য সংগ্রহকারী ১৫০ জন এবং সুপারভাইজার ৩৫ জন।

রামু উপজেলায় সংগৃহীত তথ্য বিশেষ কমিটি কর্তৃক যাচাই-বাছাই করা হবে ১৫ জুন জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত। রেজিষ্ট্রেশন কেন্দ্রে ছবি নিবন্ধন করা হবে ২৩ জুন থেকে ১৯ আগষ্ট পর্যন্ত। রামু উপজেলায় বর্তমানে ভোটার সংখ্যা ১৭৮১২৩ জন। শতকরা ৭’৫০ হিসাবে নতুন ভোটার হতে পারে ১৩৩৬০ জন। এই উপজেলায় তথ্য সংগ্রহকারী ১১৯ জন এবং সুপারভাইজার ২৫ জন।

দ্বিতীয় ধাপে কক্সবাজার জেলার অবশিষ্ট ৪ টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ১ আগস্ট থেকে থেকে ২২ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে।

তারমধ্যে, কক্সবাজার সদর উপজেলায় সংগৃহীত তথ্য বিশেষ কমিটি কর্তৃক যাচাই-বাছাই করা হবে ২৫ আগস্ট থেকে ৮ অক্টোবর পর্যন্ত। রেজিষ্ট্রেশন কেন্দ্রে ছবি নিবন্ধন করা হবে ৬ সেপ্টেম্বর ১২ অক্টোবর পর্যন্ত। কক্সবাজার সদর উপজেলায় বর্তমানে ভোটার সংখ্যা ২৮৫৪৪২ জন। শতকরা ৭’৫০ হিসাবে নতুন ভোটার হতে পারে ২১৪০৮ জন। এই উপজেলায় তথ্য সংগ্রহকারী ১৪৫ জন এবং সুপারভাইজার ২৯ জন।

পেকুয়া উপজেলায় সংগৃহীত তথ্য বিশেষ কমিটি কর্তৃক যাচাই-বাছাই করা হবে ২৫ আগস্ট থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। রেজিষ্ট্রেশন কেন্দ্রে ছবি নিবন্ধন করা হবে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত। পেকুয়া উপজেলায় বর্তমানে ভোটার সংখ্যা ১২০৫৪৩ জন। শতকরা ৭’৫০ হিসাবে নতুন ভোটার হতে পারে ৯০৪০ জন। এই উপজেলায় তথ্য সংগ্রহকারী ৬০ জন এবং সুপারভাইজার ১৩ জন।

টেকনাফ উপজেলায় সংগৃহীত তথ্য বিশেষ কমিটি কর্তৃক যাচাই-বাছাই করা হবে ২৫ আগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত। রেজিষ্ট্রেশন কেন্দ্রে ছবি নিবন্ধন করা হবে ২৪ সেপ্টেম্বর থেকে ৬ নভেম্বর পর্যন্ত। টেকনাফ উপজেলায় বর্তমানে ভোটার সংখ্যা ১৫৭১৮৪ জন। শতকরা ৭’৫০ হিসাবে নতুন ভোটার হতে পারে ১১৭৮৮ জন। এই উপজেলায় তথ্য সংগ্রহকারী ৭৫ জন এবং সুপারভাইজার ১৮ জন।

উখিয়া উপজেলায় সংগৃহীত তথ্য বিশেষ কমিটি কর্তৃক যাচাই-বাছাই করা হবে ২৫ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। রেজিষ্ট্রেশন কেন্দ্রে ছবি নিবন্ধন করা হবে ৮ নভেম্বর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত। টেকনাফ উপজেলায় বর্তমানে ভোটার সংখ্যা ১৩৮৯৭৬ জন। শতকরা ৭’৫০ হিসাবে নতুন ভোটার হতে পারে ১০৪২৩ জন। এই উপজেলায় তথ্য সংগ্রহকারী ৬২ জন এবং সুপারভাইজার ১৫ জন।

জেলা নির্বাচন অফিসার এস.এম শাহাদাত হোসেন চকরিয়া নিউজকে জানিয়েছেন-প্রথম ধাপে তথ্য সংগ্রহকারী এবং সুপারভাইজারদের ইতিমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দ্বিতীয় ধাপে তথ্য সংগ্রহকারী এবং সুপারভাইজারদের প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের সকল পর্যায়ে কক্সবাজার জেলার সম্মানিত নাগরিকদের সহযোগিতা কামনা করেছেন জেলা নির্বাচন অফিসার এস.এম শাহাদাত হোসেন।

পাঠকের মতামত: